Banner Ads

এ দুনিয়ার প্রতি আপনার আশা কতটুকু হবে? দুনিয়া বনাম আপনি..

 ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিতঃ

তিনি বলেন- রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আমার কাঁধ ধরে বললেনঃ দুনিয়াতে অপরিচিত অথবা ভ্রমণকারী মুসাফিরের মত হয়ে যাও।

 

এ দুনিয়ার প্রতি আপনার আশা কতটুকু হবে? 

ইবনে উমার (রাঃ) বলতেন, সন্ধ্যা বেলায় উপনীত হলে সকালের অপেক্ষা করো না। আর সকালে উপনীত হলে সন্ধ্যার অপেক্ষা করো না। অসুস্থতার জন্য সুস্থতাকে কাজে লাগাও, আর মৃত্যুর জন্য জীবিত অবস্থা থেকে (পাথেয়) সংগ্রহ করে নাও। [বুখারীঃ ৬৪১৬]

  


🌸দুনিয়ার প্রতি অত্যাধিক আশাই হতাশা ও কষ্টের মূল কারণ। চিন্তা করে দেখুন আপনাকে পেরেশান করছে এমন জিনিসগুলো দুনিয়ার সাথে সম্পর্কিত। মৃত্যুর কথা ভাবুন অনেক দুশ্চিন্তা আপনাকে ছেড়ে চলে যাবে। 


🌸 সবসময় দুনিয়ার ও দুনিয়ার মানুষ থেকে বেশি আশা রাখবেন না। বেশি আশা রাখবেন আল্লাহর কাছ থেকে, মুয়াত্তা মালিকের এ হাদীস টি দেখুনঃ


আনাস (রাঃ) থেকে বর্ণিতঃ


তিনি বলেন- রাসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে বলতে শুনেছিঃ আল্লাহ্ তা‘আলা বলেছেনঃ হে আদম সন্তান! যতক্ষণ পর্যন্ত তুমি আমাকে ডাকবে এবং আমার কাছে (ক্ষমা) প্রত্যাশা করবে, তুমি যা-ই প্রকাশ হোক না কেন আমি তা ক্ষমা করে দেব- আর আমি কোন কিছুর পরোয়া করি না। হে আদম সন্তান! তোমার গোনাহ্ যদি আকাশ সমান হয়ে যায় আর তুমি আমার কাছে ক্ষমা চাও, তাহলে আমি তোমাকে ক্ষমা করে দেব। হে আদম সন্তান! যদি তুমি পৃথিবী পরিমাণ গোনাহ্ নিয়ে আমার কাছে আস এবং আমার সঙ্গে কোন কিছুকে শরীক না করে (আখেরাতে) সাক্ষাত কর, তাহলে আমি সমপরিমাণ ক্ষমা নিয়ে তোমার সঙ্গে সাক্ষাত করবো। [তিরমিযী (নং-৩৫৪০) এ হাদীসটিকে হাসান বলেছেন।]


ফোন দিয়ে নিজের হার্ট বিট চেক করুন [how to check heart beat without mobile phone ]

ক্রেডিটঃ হোপ 


কেমন লাগলো কমেন্ট করবেন ইন শা আল্লাহ এবং পরবর্তীতে কি ধরনের কনটেন্ট চান সেটা কমেন্ট করুন..

Post a Comment

0 Comments